আগামীর প্রত্যাশা ডটকম | logo

৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ | ১৬ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্ট্র নির্বাচন: গাধা, হাতি প্রতীক-বৃত্তান্ত

প্রকাশিত : নভেম্বর ০৩, ২০২০, ১৬:০৩

যুক্তরাষ্ট্র নির্বাচন: গাধা, হাতি প্রতীক-বৃত্তান্ত

গাজী শাহিদুজ্জামান লিটনঃ

আমেরিকা যুক্তরাষ্ট্রের প্রধান দুই রাজনৈতিক দলের নাম রিপাবলিকান পার্টি ও ডেমোক্রেটিক পার্টি। অন্য ছোট ছোট দু’একটি দলের মধ্যে গ্রীন পার্টি মাঝে মাঝে প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী দেয়।

এবার ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন আর রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। ডেমোক্রেটিক পার্টির দলীয় প্রতীক “গাধা/খচ্চর ” আর রিপাবলিকান পার্টির প্রতীক “হাতি”।

কেমন করে হলো?

কেমন করে এই দুই দল এই দুই প্রতীক বেছে নিল সে কাহিনী বলি, এখনকার মত দেড়শ’ বছর আগেও দেশটির রাজনীতিতে শিল্পীর আঁকা কার্টুন বেশ প্রভাব ফেলত। গাধা প্রতীকটি প্রথম ব্যবহার করেন যুক্তরাষ্ট্রের সপ্তম প্রেসিডেন্ট অ্যান্ড্রু জ্যাকসন। নির্বাচনের সময় রাজনৈতিক প্রতিপক্ষ তাকে ” জ্যাক অ্যাস” বা ” গাধা জ্যাক” বলে ডাকা শুরু করে। অ্যান্ড্রু জ্যাকসন বিরোধীদের বিদ্রুপকে বুদ্ধিমত্তার সাথে নিজের সপক্ষে কাজে লাগান। তিনি বলেন, হ্যাঁ আমি গাধা। আর গাধা হচ্ছে ধৈর্য্য ও সহিষ্ণুতার প্রতীক।

এবং তিনি গাধাকে তার নির্বাচনী প্রতীক বানিয়ে ফেলেন। তখন কার্টুনশিল্পী থমাস ন্যাস্ট অ্যান্ড্রু জ্যাকসনের মাথা একটি গাধার শরীরের উপর – এমন একটি কার্টুন আঁকেন। পরবর্তী সময়ে ডেমোক্রেটিক পার্টির অন্য নেতাদেরও প্রতীক হয়ে ওঠে “গাধা”।

অন্যদিকে ১৭৮৪ সালে থমাস ন্যাস্ট একটি কার্টুন আঁকেন, যেখানে দেখান হয় – সিংহের চামড়া পিঠে লাগিয়ে এক গাধা বনের সব প্রাণীকে ভয় দেখাচ্ছে। সিংহের ছদ্মবেশী গাধাকে দেখে বনের সব প্রাণী ভয়ে পালালেও একটি হাতি স্থির ও অচঞ্চল। এই কার্টুন পছন্দ হয় রিপাবলিকানদের।

ডেমোক্রেটিক পার্টির গাধাকে পাত্তা দিচ্ছে না হাতি! তাই হাতিকেই তারা করে নিলেন দলের প্রতীক।




error: Content is protected !!