1. letusikder@gmail.com : agameerprotyasha :
  2. sabbir.bdwebs@gmail.com : sabbir : S.M. Rubel
একটি নাইট কুইনের সন্ধানে - আগামীর প্রত্যাশা ডটকম
শুক্রবার, ২২ জানুয়ারী ২০২১, ০৯:২৭ পূর্বাহ্ন
শিরোনাম :
নতুন মোটরসাইকেল কিনে বাড়ি ফেরা হলোনা যুবকের ফরিদপুরে আহলে হাদিস মসজিদ ও মাদরাসা ভাঙ্গার প্রতিবাদে খুলনায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত E-Paper-06.12.2020 স্বাধীন দেশে মৌলবাদের কোন জায়গা হবে না’ -মুশা মিয়া বোয়ালমারীতে দু’গ্রুপের সংঘর্ষে আহত ১৫ রেলওয়ের ৮৪ শতাংশ লেভেল ক্রসিং অরক্ষিতঃ কাঙ্ক্ষিত গতিতে চলতে পারছে না ট্রেন *বাড়ছে দূর্ঘটনা, প্রতিকারে সংশ্লিষ্টদের কার্যকর উদ্যোগ নেই পাংশা সরকারি কলেজের অধ্যক্ষ ও শিক্ষকরা পরস্পর বিরোধী অবস্থানেঃ প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রম ব্যাহত হওয়ার আশঙ্কা পাংশায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে কৃষকের মাঝে বিনা মূল্যে পেঁয়াজ বীজসহ বিভিন্ন ধরনের বীজ ও সার বিতরণ মন্দির থেকে মূর্তি চুরি E-Paper-22.11.2020

একটি নাইট কুইনের সন্ধানে

  • প্রকাশের সময় :শুক্রবার, ২৩ অক্টোবর, ২০২০
  • ১০০বার এই সংবাদটি পড়া হয়েছে

সেদিন পত্রিকার কাজে বোয়ালমারী উপজেলার শেখর ইউনিয়নের তেলজুড়ী গ্রামে গিয়েছিলাম, ফিরতে দেরি হলো। তখন প্রায় সন্ধ্যা হয় হয়। জানতে পারলাম, সিরাজুল ইসলাম মিয়ার বাড়িতে “নাইট কুইন’’ ফুল রয়েছে এবং আজ রাতেই কয়েকটা ফুলের বিকাশ ঘটবে। শুনে মনে খুব কৌতুহল জাগলো। “নাইট কুইন” ফুল পুর্বেও দু’একবার দেখেছি। তবে এ প্রজাতির ফুল দেশে বিরল। উনার বাড়ীতে গেলাম। তিনি একজন শিক্ষক। আামি তার কাছে পড়াশুনা না করলেও তিনি আমার খুব কাছের মানুষ এবং শ্রদ্ধাভাজন।

আমাকে দেখেই একগাল হেসে আপ্যায়ন করে বসতে বললেন। রাতটি ছিল জ্যোৎস্নাস্নাত। তারপর বৈদ্যুতিক আলো। অপলক দৃষ্টিতে চেয়ে আছি ফুলের দিকে। মন যেন দেখার নেশায় ভরছে না। দেখছি ফুল গুলো ধীরে ধীরে পরিপূর্ণতার দিকে যাচ্ছে। সে এক অদ্ভুদ প্রকৃতির খেলা। তার থাকার ঘরটির সাথেই ছোট একটি ফুলের বাগান। বিভিন্ন প্রজাতির ফুল গাছ দিয়ে বাগানটি সাজানো। “নাইট কুইন” ছাড়াও আরো অনেক ধরনের ফুল ফুটেছে।

আমাকে জানালেন, ছাত্র জীবন থেকে ফুলের উপর আমার একটা গভীর অনুরাগ। শুধু তাই নয়, ফুলের গাছ বা ফুলকে লালন পালন করার অভ্যাসটা আমার রক্তে মাংসে জড়িয়ে আছে। যেখানে যতদুরেই থাকি ওরা আমার মনের মধ্যেই থাকে। তিনি বললেন, নাইট কুইন ফুলের জীবন বৃত্তান্ত বড় চমকপ্রদ। গাছের কান্ডে বা শাখার অগ্রভাগে ফুল আসে না। ফুল আসে পাতার শিরার শেষাংশে। একটি ফুল ফুটতে প্রায় দশ পনের দিন লেগে যায়। দিনের বেলায় এ ফুল ফোঁটে না। রাতে এর পূর্ণ বিকাশ ঘটে। যে রাতে ফুল ফুটবে, সে রাতের দিনের শেষ ভাগে পুরো আভাস পাওয়া যায়।

সন্ধ্যার প্রাক্কালে শুরু হয় ওর দলগুলো মেলার। যেন ঝাড়া দিয়ে ওরা জেগে উঠেছে। রাত যতই গভীরে যায়, ততই ওর বিকাশের কাজ বাড়তে থাকে। ঠিক রাত বারোটা বাজার সাথে সাথেই ওর বিকাশের কাজ শেষ হয়ে যায়। এর পর ভোর হতে না হতেই ওর হাসিভরা দলগুলো মলিন হয়ে সংকুচিত হতে থাকে। ও যেন রাতেই রানী।

প্রভাতী সূর্যের আলোর স্পর্শ ও সইতে পারে না। তাই নীরবে ঢলে পড়ে। আর যাই হোক, আমি সব চাইতে অবাক হলাম এই একাশি (৮১) বছর বয়সী ফুল প্রেমিক মানুষটির ফুলের প্রতি নীরব ভালবাসার কথা ভেবে। তিনি নিরলস ভাবে ফুলের প্রতি গভীর মমতা আর ভালোবাসা হৃদয়ে লালন করে যাচ্ছেন। তিনি গভীর আবেগের সাথে বললেন, ফুল একটি স্বর্গীয় উপাদান। এর প্রতি মমতা বোধ থেকেই মানব মনে ভালবাসার সৃষ্টি হয়ে একাত্ববোধ গড়ে উঠতে সহায়তা করে।
সম্পাদক
আগামীর প্রত্যাশা

Comments are closed.

এই ক্যাটাগরির আরো সংবাদ
Copyright November, 2014-2020 @ agameerprotyasha.com
Website Hosted by: Bdwebs.com
error: Content is protected !!